সবিনয় নিবেদন

৳ ৪২৫

 ২৫০ (মুদ্রিত মূল্য)

বেশি মূল্যের বই কিনে জিতে নিন আকর্ষণীয় মূল্যছাড়।

১৫০০ টাকা মূল্যের বই কিনলেই পাচ্ছেন ১.৬ কনভার্শন রেট।
৫০০০ টাকা মূল্যের বই কিনলে কনভার্শন রেট আরো কম, সর্বনিম্ন ১.৫

স্টকে আছে

বর্ণনা

পত্রাবলী ব্যক্তিমানসের মুকুর। কিন্তু শুধুমাত্র এই মুকুরকেই কাজে লাগিয়ে যে রচিত হতে পারে কোনও স্বয়ংসম্পূর্ণ উপন্যাস, কেন কে জানে, এ-কথা এতকাল ভাবেননি কোনও কথাকার। আলাদাভাবে লেখা চিঠি যে ‘পত্রসাহিত্য’ হয়ে উঠেছে, এবং সেই সাহিত্যের মধ্য দিয়ে স্মরণীয় হয়ে রয়েছেন কোনও-কোনও মনীষী-লেখক, এমন উদাহরণ অবশ্য রয়েছে। কি স্বদেশে, কি বিদেশে। আবার, উপন্যাসের অন্তর্গত বিশেষ কোনও চরিত্রের বিশেষ কোনও পত্র রেখে গেছে স্থায়ী ছাপ, এমন দৃষ্টান্তও সাহিত্যের ইতিহাসে অলভ্য নয়। কিন্তু শুধুমাত্র পত্র-বিনিময়ের মাধ্যমেই রচনা করা একটি পূর্ণাঙ্গ ও কৌতুহলকর উপন্যাস, এ-ঘটনা সাহিত্যের ইতিহাসে, বোধ করি, অভিনব এক পদক্ষেপ।শুধু সেইদিক থেকেই ঐতিহাসিক গরিমার যোগ্য বুদ্ধদেব গুহর এই পত্রোপন্যাস—‘সবিনয় নিবেদন’।

সুখের কথা, শুধু আঙ্গিকগত নতুনত্বের জন্যই এ-উপন্যাস এক বিশিষ্ট কীৰ্তিচিহ্ন রূপে বন্দিত হবে না, হবে এর সামগ্রিক আবেদনের জন্যও।বুদ্ধদেব গুহর উপন্যাসে দীর্ঘকাল ধরেই চিঠিপত্রের একটি আলাদা স্থান। ‘একটু উষ্ণতার জন্য’র ছুটি ও সুকুমারের অথবা ‘মাধুকরী’র পৃথু ও কুর্চির চিঠির কথা এ-প্রসঙ্গে অনেকেরই মনে পড়তে পারে। ব্যক্তিজীবনেও চমৎকার চিঠি লেখেন বুদ্ধদেব গুহ। কিন্তু এই নতুন উপন্যাসে। পত্রবিলাসী কথাকার যেন নিজেই নিজেকে ছাপিয়ে উঠেছেন। শিক্ষিত, স্বাবলম্বী এবং উদারমনা এক নারী ঋতার সঙ্গে বেতলার জঙ্গলে এক চরম বিপন্ন মুহূর্তে এক-ঝলক দেখা হয়েছিল ঝকঝকে, ব্যক্তিত্ববান, টাইগার প্রোজেক্ট অফিসার রাজর্ষি বসুর। কলকাতায় ফিরে বিপদ্‌ত্রাতা এই মানুষটিকে আন্দাজী ঠিকানায় একটি ধন্যবাদজ্ঞাপক চিঠি পাঠিয়েছিল ঋতা।

‘সবিনয় নিবেদন’ সম্বোধন-বাহিত সেই চিঠিই শেষ পর্যন্ত এই অভাবনীয় উপন্যাসের ভিত্তিপ্রস্তর। পরবর্তী পত্র-বিনিময়ের সূচনা এই চিঠি থেকেই। শুধু দু-জন মানুষের সম্পর্ককে ধীরে-ধীরে উন্মোচিত ও সমীপবর্তীই করেনি এই পত্রাবলী, দেশ-কাল-সমসময় ও আধুনিকতারও ঘটিয়েছে স্নিগ্ধ, উজ্জ্বল, সরস প্রতিফলন।

বইয়ের তথ্য

ISBN978-81-7066-202-0
প্রচ্ছদকৃষ্ণেন্দু চাকী
পৃষ্ঠা সংখ্যা১৫৫
ওজন ২৫৪ গ্রাম
মাপ৮.৫৫ × ৫.৬ × ০.৫ ইঞ্চি
বাঁধাইহার্ডব্যাক জ্যাকেট
প্রকাশকাল১ম সংস্করণ, এপ্রিল ১৯৮৯
১৭তম মুদ্রণ, জানুয়ারী ২০২০

গুডরিডস রিভিউ

Write a review (you'll need to sign in to your Goodreads account or sign up) Showing 1-5
By সান্ত্বনা · ★★★★☆ · October 22, 2020
উপন্যাস হিসেবে খুবই নিম্নমানের বলবে অনেকে কিন্তু চিঠিপত্রের প্রতি ভালো লাগা থাকায় আমি বেশ উপভোগ করেছি। আর বুদ্ধদেব গুহের লেখায় বন-জঙ্গল,পাহাড় কিংবা প্রকৃতির বর্ণনা থাকবে না ; এমনটা হতেই পারে না।আর প্রকৃতির বর্ণনা বরাবরই আমাকে মুগ্ধ করে। কিন্তু শেষটা মোটেই পছন্দ হয় নি। ...more
By Tisha · ★★★☆☆ · December 15, 2016
এক জায়গায় ‘সবিনয় নিবেদন’ নামটা দেখে ভীষণ পছন্দ হয়েছিল এবং সফট কপি পেয়ে খুব আগ্রহ নিয়ে পড়তেও বসে গিয়েছিলাম। শুরুটা বেশ ভালো লাগছিলো। ঋতি এবং রাজর্ষির পত্রালাপের মধ্যে প্রায় হারিয়েই যাচ্ছিলাম, কিন্তু ঠিক তখনই হুট করে পুরো ব্যাপারটা বেশ ‘গায়ে পড়া’ মনে হতে শুরু করলো।
মেয়ে হিসেবে ঋতি রায়কে সত্যিকার অর্থে বেশ গায়ে পড়া মনে হয়েছে আমার। আর এজন্যই হয়তো শুরুর মতো শেষটা আমার কাছে খুব একটা ভালো লাগেনি। তাই তিন তারার বেশি কিছু দিতে পারলাম না। ...more
By Mosharaf · ★★★★★ · October 26, 2016
"রাজর্ষি কোমর ছাপানো খুলে দেওয়া নগ্না ঋতির দিকে চেয়ে ওরকম পুজো করারই ভঙ্গীতে বসে বললো, তুমি সন্ধাতারার চেয়েও বেশি স্নিগ্ধ এবং উজ্জ্বল, পূর্ণিমার রাতে যে মসৃণ পালকের ডানা মেলা হলুদ পাখি চাঁদের দিকে উড়ে যায় তুমি সেই পাখির চেয়েও মসৃণ; তুমি পরমা-প্রকৃতি, নারী ঋতি; তোমাকে প্রণাম..."

রাত তখন প্রায় দুটো ছুঁই ছুঁই। আমি অদ্ভুত এক তৃপ্তির ঢেঁকুর গিলতে গিলতে সিলিঙের দিকে তাকিয়ে ছিলাম, আর ভাবছিলাম 'আহ এত্ত তাড়াতাড়ি শেষ হয়ে গেল'। 'সবিনয়ে নিবেদন' আমার হৃদয়কে সম্পূর্ণভাবে আলোড়িত করে তুলেছিল। আমার মগজের রক্তকনিকাগুলো এখনও উত্তেজিত। চিঠির পর চিঠি দিয়ে, শুধু চিঠি দিয়েই যে সাহিত্য রচনা করা সম্ভব, ...more
By Saumen · ★★★☆☆ · March 03, 2021
বই রিভিউঃ সবিনয় নিবেদন
লেখকঃ বুদ্ধদেব গুহ

পত্রপোন্যাস আগে পড়া হয়নি৷ এটাই প্রথম।

বলাই বাহুল্য আধুনিক যুগে কাগুজে চিঠি বড়ই দুষ্প্রাপ্য। তবে আমি একটু সেকেলে কিনা, তাই কাগুজে চিঠি এখনো ভাল লাগে, যদিও একটি চিঠি পাওয়া একটা লোভনীয় ব্যাপার বটে!লিখতে পারাটাও আর্ট।

বইটিকে রোমান্টিক বই বলা যায়। সাধারণত রোমান্টিক বই পড়লেই মুখ তেতো হয়ে যায় আমার, কিন্তু অলক্ষিত প্রেম নিবেদনের গোপন সৌন্দর্য আমাকে মুগ্ধ করে। মুগ্ধতা যেখানে সহজাত, কিন্তু পোশাকে ঢাকা, সেখানে বেশ একটা অসাধারণত্ব আছে। চিঠিগুলি মাঝে মাঝে বেশ ডাইরেক্ট প্রেম নিবেদন হলেও,খুব একটা বেখাপ্পা লাগেনি।অসাধারণ বললেও জোরগলায় তর্ক করতে যাব না!

বইটা এখন ...more
By সৌরভ · ★★★★☆ · October 04, 2018
বেশ অন্যরকমের একটা বই। গল্প সামনে এগিয়েছে দুজনের চিঠি আদান প্রদানের মধ্য দিয়ে। অপরিচিত দুজন। চিঠির মাধ্যমে তাদের চিন্তা-ভাবনা, ভালোলাগা-মন্দলাগা ভাগ করে নিতে নিতে একসময় পরিচিত হয়ে যায়। কাছে চলে আসে। পালামৌর জঙ্গলের গল্পের মধ্য দিয়ে স্নিগ্ধ একটা প্রকৃতির স্বাদ পাওয়া যায়। আর পাওয়া দুজন রুচিশীল মানুষের মনোজগতের খবর। ছোট্ট একটা ব্যাপার কিন্তু আমার চিঠির সম্বোধন গুলো চমৎকার লেগেছে!

বইটা অনেক চিন্তার খোরাক জুগিয়েছে। ভাল লেগেছে। ...more
« previous 1 3 4 5 6 7
SKU: 9788170662020 ক্যাটাগরি:
হালনাগাদ করা হচ্ছে…
  • কার্টে কোনো পণ্য নাই।