রচিত

শাম্ব

৳ ২৫৫

 ১৫০ (মুদ্রিত মূল্য)

বেশি মূল্যের বই কিনে জিতে নিন আকর্ষণীয় মূল্যছাড়।

১৫০০ টাকা মূল্যের বই কিনলেই পাচ্ছেন ১.৬ কনভার্শন রেট।
৫০০০ টাকা মূল্যের বই কিনলে কনভার্শন রেট আরো কম, সর্বনিম্ন ১.৫

স্টকে আছে

বর্ণনা

কালকূটের এই নতুন ভ্রমণকাহিনীর স্বাদযেমন অভিনব, যাত্রাপথ তেমনই গহন। এ-যাত্রা কাঁধে ঝোলা চাপিয়ে ঠেলাঠেলি করে রেলগাড়িতে যাওয়া নয়। এ-যাত্রাতেও বাঁশি বাজে, নিশান ওড়ে। কিন্তু এই আমলের গার্ড-সাহেবের নিশান-বাঁশি সেটা নয়। এ বাঁশি প্রাণের কোথায় যেন বাজে, সুরে ডাক দিয়ে ঘরের বাহির করে নিয়ে যায়। নিশানটা চোখের সামনে ভাসে চিত্রের মতো। রৈবতক পর্বতের কৃষ্ণনীল মহীরুহের মাথা ছাড়িয়ে যেন পতপত করে ওড়ে সেই নিশান।সেই নিশান-বাঁশির ডাকে কালকূটের যাত্রা এবার পুরাণের পথে, দ্বারকানগরীতে। কৃষ্ণ এখানে পার্শ্ব-চরিত্র। কৃষ্ণতনয় অসামান্য নায়ক। কৃষ্ণের ষোলো হাজার রমণী সেই রূপবান বীর শাম্বের—এই ভ্রমণকাহিনীর নায়কের সঙ্গলাভে আকুল। পিতা কৃষ্ণের কানে কথাটা তুললেন দেবর্ষি নারদ। পিতার বিচিত্র অসূয়া তাই অভিশাপ হয়ে নেমে এল পুত্র শাম্বের জীবনে। সেই অভিশপ্ত জীবন থেকে কী করে মুক্ত হলেন শাম্ব সেই অসামান্য কাহিনীই শুনিয়েছেন কালকূট তাঁর এই নতুন ভ্রমণোপন্যাসে।

বইয়ের তথ্য

ISBN978-81-7066-320-1
প্রচ্ছদপূর্ণেন্দু পত্রী
পৃষ্ঠা সংখ্যা৯৫
ওজন ২০৭ গ্রাম
মাপ৮.৪ × ৫.৪৫ × ০.৪৫ ইঞ্চি
বাঁধাইহার্ডব্যাক জ্যাকেট
প্রকাশকাল১ম সংস্করণ, এপ্রিল ১৯৭৮
১৭তম মুদ্রণ, জুলাই ২০১৮

গুডরিডস রিভিউ

Write a review (you'll need to sign in to your Goodreads account or sign up) Showing 1-5
By Shadin · ★★★★☆ · October 03, 2019
"শাম্ব" মিথলজির বাস্তবিকতাকে প্রাধান্য দিয়ে পাঠককে প্রথম প্রথম ধন্ধে ফেলে দেয় - এই বই নন-ফিকশন কীনা। অথচ কালকূট নামধারী সমরেশ বসু এই বইয়ের আধেক অংশ ভারতীয় পুরাণের ব্যবচ্ছেদ করে একে যৌক্তিকরূপে ব্যাখা-বিশ্লেষণ করে অবাক করে দিয়েছেন পাঠককে। যখন শুরু হল মূল কাহিনি, ততক্ষণে কালকূটের সম্মোহনী লেখার জালে পাঠক আটক!

মহাভারতে মহাবীর,মহারথীদের ভিড়। এত এত বীরেদের ভিড়ে শাম্ব নামটি প্রায় অনুচ্চারিত, বিস্মৃতও বটে। অথচ সেই শাম্বকে নিয়েই কী দারুণ এক ভাবজগতকে নাড়া দেবার মতো একখান উপন্যাস লিখে ফেললেন কালকূট।

কুরুক্ষেত্রের যুদ্ধ শেষ। যদুবংশীয়দের মিত্র পান্ডব ও অন্যান্যরা সুখে-শান্তিতে বাস করলেও দ্বাপরযুগ ...more
By Ashish · ★★★★☆ · June 17, 2020
Small and lovely Bengali novel on Lord Krishna's son Shambha. ...more
By Mosharraf · ★★★★☆ · January 07, 2015
হিসেবের কাল-বিন্দু আছে, সেটা যীশুর জন্মকাল, তাহলে পুরাণের কি কোন কাল-বিন্দু নেই? নেই। কিন্তু আদিবিন্দু আছে, সেটাকে বলা হচ্ছে মানব কল্পের আদিবিন্দু। স্বয়ম্ভর মনুকাল, পাঁচ হাজার ন’শো আটান্ন খ্রিষ্টপূর্ব। এই আদিবিন্দুর অতীতে আর কিছু নেই, থাকলেও তা ইতিবৃত্তে আসেনি। কালকূটের হাত ধরে শাম্বকে দেখার অভিপ্রায়ে পুরাণের পথে আমাদের যাত্রা শুরু এক হাজার চারশো খ্রিষ্টপূর্বাব্দে।

এ এক ভিন্ন ধরনের ভ্রমণকাহিনী, এর স্বাদ যেমন অভিনব, যাত্রাপথ তেমনি গহন। কাঁধে ঝোলা চাপিয়ে ঠেলাঠেলি করে যাওয়া নয়, তবে এ যাত্রাতেও বাঁশি বাজে, নিশান ওড়ে। এ বাঁশি প্রাণের কোথায় যেন বাজে, সুরে ডাক দিয়ে ঘরের বাহির করে নিয়ে যায়। ...more
By Bookishbong · ★★★★★ · December 31, 2018
Review is coming soon ! Follow my channel 😄 ...more
By Soumyabrata · ★★★★★ · September 13, 2014
A Masterpiece!

The so-called notorious and devil but beloved son of Shri Krishna, Shamba is potrayed in a new light in this novel. The tragic protagonist, the son of a God/Hero, cursed by his own father, by a devious trap by one of the Great Rishi Narada, and bound to take a giant responsibility in his shoulders for the welfare of mankind!

From the highly detailed Introduction and Prologue itself, where the author goes through the whole geography and terminology of the story that was to be presented as a grand framework of literature and poise, to become a depressed but beautiful and illustrious ...more
« previous 1 3
SKU: 9788170663201 ক্যাটাগরি:
হালনাগাদ করা হচ্ছে…
  • কার্টে কোনো পণ্য নাই।