রং তুলির সত্যজিৎ

৳ ১,৭০০

 ১,০০০ (মুদ্রিত মূল্য)

বেশি মূল্যের বই কিনে জিতে নিন আকর্ষণীয় মূল্যছাড়।

১৫০০ টাকা মূল্যের বই কিনলেই পাচ্ছেন ১.৬ কনভার্শন রেট।
৫০০০ টাকা মূল্যের বই কিনলে কনভার্শন রেট আরো কম, সর্বনিম্ন ১.৫

স্টকে আছে

বর্ণনা

সত্যজিৎ রায়ের সৃষ্টিকর্মের যে দিকটা নিয়ে চিরকাল সব থেকে বেশি আলোচনা হয়ে থাকে সেটা তাঁর সিনেমা। তুলনায় একজন আর্টিস্ট হিসেবেও যে তিনি কত বড় প্রতিভার স্বাক্ষর রেখে গিয়েছেন সে বিষয়ে জানার চেষ্টা হয়েছে খুবই কম। অথচ বই বা পত্র-পত্রিকার প্রচ্ছদ থেকে শুরু করে ইলাস্ট্রেশন, ক্যালিগ্রাফি, এমনকী নিজের সিনেমার প্রয়োজনে আঁকা পোস্টার, টাইটেল কার্ড, লোগো ইত্যাদি অজস্র ডিজাইন সংক্রান্ত কাজ যে তাঁর সিনেমার সঙ্গে পাল্লা দিয়ে রীতিমতো আন্তর্জাতিক মানের হয়ে উঠেছিল তাতে কোনও সন্দেহ নেই। তবে এইসব কাজের মূল আর্টওয়ার্ক তো দূরের কথা বহু ক্ষেত্রে ছাপা কপিও বর্তমানে দুর্লভ।

তারই মধ্যে বিভিন্ন বইপত্রে ছড়িয়ে ছিটিয়ে থাকা সত্যজিতের গ্রাফিক্স শিল্পের বেশ কিছু উল্লেখযোগ্য নিদর্শনকে বেছে নিয়ে এই বইয়ে সাজানো হয়েছে চারটি পর্বে। সেই সঙ্গে একের পর এক বিশ্লেষণধর্মী আলোচনার মধ্যে দিয়ে তুলে ধরার চেষ্টা হয়েছে এদের পটভূমি ও গুণগত বৈশিষ্ট্যগুলিকে। সিগনেট প্রেস থেকে প্রকাশিত বই-এর প্রচ্ছদ, সন্দেশের ইলাস্ট্রেশন, এক্ষণ-এর লেটারিং কিংবা প্রতিদ্বন্দ্বী সিনেমার প্রেস অ্যাড কোন অর্থে আশ্চর্য ব্যতিক্রমী এক সৃজনশীলতার ফসল তা এই আলোচনা থেকেই পাঠকের কাছে স্পষ্ট হয়ে উঠবে। শুধু পঞ্জি ও প্রশস্তি নয়, শিল্পীর চোখে চিত্রী সত্যজিতের এই অন্য পরিচয় বাংলা প্রকাশনায় অনন্য, বলাই যায়।

বইয়ের তথ্য

ISBN978-93-5040-424-9
প্রচ্ছদসুনীল শীল
পৃষ্ঠা সংখ্যা৩২২
ওজন ৬৫২ গ্রাম
মাপ৮.৩ × ৬.৫ × ০.৭৫ ইঞ্চি
বাঁধাইহার্ডব্যাক জ্যাকেট
প্রকাশকাল১ম সংস্করণ, নভেম্বর ২০১৪
৪র্থ মুদ্রণ, ডিসেম্বর ২০১৯

সূচিপত্র

  • প্রচ্ছদ
  • অলংকরণ
  • অক্ষরশিল্প
  • সিনেমার নেপথ্যে

গুডরিডস রিভিউ

Write a review (you'll need to sign in to your Goodreads account or sign up) Showing 1-5
By Tisha · ★★★★★ · November 26, 2018
রং তুলির সত্যজিৎ-এর কথা প্রথম শুনেছিলাম ২০১৭-এর শুরুতে। যেহেতু সত্যজিৎ রায় নামটা শুনলেই আমি মুগ্ধতা এবং আনন্দের ঠ্যালায় প্রায় আধমরা হয়ে যাই, সেহেতু এই বইয়ের প্রচ্ছদ এবং থিম দেখে-শুনে আমি মোটামুটি পাগল হয়ে গেলাম এটা সংগ্রহ করার জন্য।

কপাল! এমন এক বই! ঢাকায় কোত্থাও পেলাম না (ঢাকায় তখনও বাতিঘরের যাত্রা শুরু হয় নি)। চট্টগ্রাম বাতিঘরে খোঁজ নিলাম। তাদের ওখানে ছিল, কিন্ত আনাবার কোন উপায় করা হয়ে উঠলো না। পরে যখন আনাবার সুযোগ হল, ততদিনে তাদের সব কপি শেষ। পরবর্তীতে পার্ক স্ট্রীটে পর্যন্ত এই বইয়ের জন্য খোঁজ লাগিয়েছিলাম। সেখানেও নাকি কপি শেষ, নতুনভাবে প্রিন্টিং-এর কাজ চলছে!

কি আর! এক বুক কষ্ট ...more
By Nabila · ★★★★★ · August 10, 2015
একটা মানুষ কিভাবে এত প্রতিভাবান হয়? কেন এতটা প্রতিভাবান হয়? এমনকি তাঁর প্রতিভার যে দিকটা তেমন একটা সেলিব্রেটেড নয়, সেদিকটা সম্পর্কে কিছুটা জানতে পারার পর কেন নিজের বুদ্ধি, সৃজনশীলতা এসবকে একটা পিঁপড়ার সমান বলে হয়। একই মানুষ, সেই একই মস্তিষ্ক দিয়ে কিভাবে পারে প্রতিনিয়ত নতুন কিছু সৃষ্টি করতে??

সেই ফেলুদা বা শঙ্কুর কত চেনা সব প্রচ্ছদ, কত চেনা ইলাস্ট্রেশন! কিন্তু এর মাঝে কতকিছু সূক্ষ্ম চিন্তা যা কোনও দিন বুঝেও উঠতে পারিনি, আর কেউ কেউ চিন্তাভাবনা করে এতসব এঁকেও ফেলেন। এখন আবার এগুলো সব রিভিশন দিতে হবে... :(। শুধু ফেলুদা বা শঙ্কুই কেন, কত চেনা-অচেনা বইয়ের কত প্রচ্ছদ-ইলাস্ট্রেশন। সব কিছুতে এত ...more
By রিফাত সানজিদা · ★★★★★ · July 13, 2016
শুরুতে দুটো হিন্টস দিই।
ক) ইহা হয় একটি গাঁট খসানো পুস্তক (মূল্য বাংলাদেশি মুদ্রায় ১৫০০ টাকার মতো)।
খ) এবং ইহা একটি লোভনীয় লেভেলের ভোজ্য, মানে প্রচ্ছদ-বাঁধাই-অঙ্গসজ্জা সব মিলিয়ে এতো চমৎকার প্যাকেজ, কেটেকুটে খেয়ে ফেলার ইচ্ছে হতে পারে।
বাকিটা আপনাদের বিবেচনা। ;)

সত্যজিৎ রায় লোকটা যে নামেও সইত্যজিৎ ছিলো, আর কামেও, সে তো জানেন। লোকটা বাড়াবাড়ি লম্বু ছিলো, আবার বাড়াবাড়ি প্রতিভাবান-ও। এ বই সত্যজিতের তূলনামূলক কম আলোচিত দিক আঁকাআঁকির বয়ান, দেবাশীষ দেবের কলমে। তিনিও আঁকিয়ে অবশ্য, পড়েছেন কমার্শিয়াল আর্ট নিয়ে। সন্দেশ পত্রিকায় ইলাস্ট্রেশন করার বরাতে দুজনের ছিলো ব্যক্তিগত পরিচয়ও। ৯২তে সত্যজিতে ...more
By হাঁটুপানির · ★★★☆☆ · March 02, 2021
দেবাশীষ দেবের অলংকরণের মুগ্ধ রসার্থী আমি। তিনি লিখেছেন আমার দূরগুরু সত্যজিৎ রায়ের আঁকা নিয়ে, তাই হাতে পাওয়ামাত্র পড়ে শেষ করলাম বইটা।

এমন বই আগে একটাই পড়েছি, মাইকেল বিয়ারুটের 'How to'। পার্থক্যটা বড় যদিও, সেখানে আলেখক বিয়ারুট আলোচনা করেছেন নিজের আলেখন নিয়ে। দেবাশীষ দেবের আলোকসম্পাতে সত্যজিতের আঁকা দেখে নতুন করে মুগ্ধ হলাম।

বইটাকে ৪ তারা দিতাম, কিন্তু হতাশ হয়েছি বাংলা ভাষার প্রতি দেব সাহেবের অযত্ন দেখে। আঁকার পেছনে সত্যজিৎ রায়ের আশ্চর্য সূক্ষ্ম সব চিন্তার কথা লেখক আমাদের জানিয়েছেন নিতান্ত চলতি ইংরেজিজর্জর পিজিন বাংলায় (আংলা ভাষা বললেও ভুল হয় না), টুকিটাকি বানান ভুলের কথা বাদই দিলাম। ...more
By Emtiaj · ★★★★★ · July 25, 2015
তুমি সত্যজিতের ভক্ত হও আর নাই হও, আমার মত ছবি-পাগলা হলে এ বই পড়া তোমার জন্য ফরজ।

পৃষ্ঠার পর পৃষ্ঠায় থাকা ছবিই যথেষ্ট ভালো লাগার জন্য কিন্তু একজন শিল্পী যখন অন্য একজন শিল্পীর কাজের মূল্যায়ন করেন যেটা আমজনতার পক্ষে করা সম্ভব না সেটা পড়া যে কত ইন্ট্রেসটিং এ বইটা পড়লে সেটা বোঝা যায়। লেখকের খাঁটনির কথাটা বলি। সত্যজিতের মৃত্যুর পর থেকেই এমন একটা বই লেখার চিন্তা তাঁর, এজন্য ম্যাটেরিয়াল সংগ্রহ করছিল, ২০০৭ সালে প্রথম একটা প্রবন্ধ প্রকাশ এবং ২০১৪ 'র নভেম্বারে বই আকারে প্রকাশ। এতগুলো বছরের পরিশ্রম একেবারে স্বার্থক।

সত্যজিৎ তাঁর শিল্পী জীবনে এঁকেছেন অসংখ্য প্রচ্ছদ, অলংকরণ, ক্যালিগ্রাফি, টাইটেল কার্ড ...more
« previous 1 3 4
SKU: 9789350404249 ক্যাটাগরি:
হালনাগাদ করা হচ্ছে…
  • কার্টে কোনো পণ্য নাই।