রোমন্থন অথবা ভীমরতিপ্রাপ্তর পরচরিতচর্চা

৳ ৩৪০

 ২০০ (মুদ্রিত মূল্য)

বেশি মূল্যের বই কিনে জিতে নিন আকর্ষণীয় মূল্যছাড়।

১৫০০ টাকা মূল্যের বই কিনলেই পাচ্ছেন ১.৬ কনভার্শন রেট।
৫০০০ টাকা মূল্যের বই কিনলে কনভার্শন রেট আরো কম, সর্বনিম্ন ১.৫

স্টকে আছে

বর্ণনা

এ-যুগের বাংলা সাহিত্যে আনকোরা স্বাদ যোজনা করল এই গ্রন্থ। তিরিশ আর চল্লিশের দশকে পূর্ববঙ্গের একটি অঞ্চল— বরিশাল জেলা—আর কলকাতার ছাত্রজীবন এর পটভূমি। কিন্তু বিষয়বস্তু মামুলী অর্থে স্মৃতিচারণ বা সমাজচিত্র নয়, আত্মচরিত তো নয়ই। রচনাটির কেন্দ্রে রয়েছে এক বিচিত্র কৌতুকবোধ—গালগল্প, ঘটনা, ছড়া, গান, চরিত্রচিত্র জাতীয় নানা বিষয়ের পরিবেশনের মধ্য দিয়ে যার অনবদ্য প্রকাশ। লেখায় ‘বরিশালী সংস্কৃতি’র বলিষ্ঠ বিবরণও আছে, বহু ক্ষেত্রে ওই অঞ্চলেরই ‘দেবগন্ধর্ববিনিন্দিতা’ ভাষায়। কিছু-কিছু ক্ষেত্রে সেই ভাষার ‘পশ্চিমবঙ্গানুবাদ’ অবশ্য দিয়েছেন লেখক, কিন্তু সর্বত্র দিতে ভরসা করেননি। কারণ, তাঁর ভাষায়, ‘সেন্সররা আপত্তি করতেন’। সংস্কৃত-ঘেঁষা গুরুগম্ভীর শব্দের সঙ্গে বরিশালী ভাষা মিশিয়ে এক নতুন ও বিশেষভাবে স্বকীয় রচনাশৈলী সৃষ্টি করেছেন এখানে সুরসিক লেখক। তাঁর উপাদেয় ভঙ্গিতে একদিকে যেন হুতোমী, অন্যদিকে সৈয়দ মুজতবা আলীর অনন্য অনুরণন।

শিক্ষিত, মার্জিত, বুদ্ধিদীপ্ত হাস্যরসে উজ্জ্বল চিরকালীন এ-গ্রন্থটিতে আমাদের সমাজ-জীবনের কিছু বিপর্যয়ের কথাও—যেমন, দুর্ভিক্ষ, সাম্প্রদায়িক দাঙ্গা এবং দেশবিভাগ—এমনভাবে রয়েছে যে, আজকের জাতীয় সঙ্কটের পরিপ্রেক্ষিতে আরেক দিক থেকে তাৎপর্যময় হয়ে ওঠে এই বিবরণ। ১৯৯২ সালের শারদীয় ‘দেশ’-এ এ-লেখার কিছু অংশ প্রকাশিত হয়। প্রকাশের সঙ্গে-সঙ্গেই সর্বস্তরের পাঠকমহলে পায় বিপুল সমাদর ও সংবর্ধনা। বর্তমান গ্রন্থ সেই রচনারই পরিমার্জিত-পরিবর্ধিত সংস্করণ। একটি সম্পূর্ণ নতুন পরিচ্ছেদ এখানে যোগ করা হয়েছে। গ্রন্থটির এই দ্বিতীয় সংস্করণে পরিশিষ্ট রূপে যোগ করা হল লেখকের আরও কিছু রচনা, যা লেখকের ভাষায় ‘সমগ্র অপসংস্কৃতি সংগ্রহ’।

বইয়ের তথ্য

ISBN978-81-7756-348-1
প্রচ্ছদকৃষ্ণেন্দু চাকী
পৃষ্ঠা সংখ্যা১৬৫
ওজন ২৮১ গ্রাম
মাপ৮.৫৫ × ৫.৪ × ০.৫ ইঞ্চি
বাঁধাইহার্ডব্যাক জ্যাকেট
প্রকাশকালপ্রথম প্রকাশ জানুয়ারী ১৯৯৩
২য় সংস্করণ, আগস্ট ২০০৩
৯ম মুদ্রণ, সেপ্টেম্বর ২০১৯

গুডরিডস রিভিউ

Write a review (you'll need to sign in to your Goodreads account or sign up) Showing 1-5
By রিফাত সানজিদা · ★★★★☆ · August 03, 2016
আলীজা বলেছিলেন, 'কিন্তু বাঙালি আর কিছু না পারুক.. বাজে তর্কে খুব মজবুত'।
ও হরি! শুধু ছাদ ফাটিয়ে এঁড়ে তক্কো নয়, বঙ্গবাসী মজবুত রসিকতাতেও। তবে অভব্য চটুলতা আর বুদ্ধিদীপ্ত রসিকতার মধ্যেকার ফারাক হালজামানায় আর ধরতে পারে আর ক'জনা?
আমরা রসিকতা করি সুমাইয়া শিমুর 'কালা জামাই' নিয়ে, ভুলে যাই মিডিয়া সেলিব্রিটি হলেও জীবনসঙ্গী নির্বাচনের অধিকারটি তার একান্তই ব্যক্তিগত। এবং দারুণ মেধাবী অর্ধাঙ্গ সেই ভদ্রলোকটি পেশাগতভাবে একটি আর্ন্তজাতিক এনজিওর পুরোধা। আমাদের রঙ্গরসের সীমা ঘুরপাক খায় নোংরা রেসিজমেই, এখনো!
যাক সে কথা।

মার্জিত ও সরস লেখা পাঠের আরাম সবসময়ই আলাদা! সেই আরাম, সৈয়দ মুজতবা আলীর পর যিনি বা ...more
By Rajat Suvra Partha · ★★★★★ · September 15, 2016
চমস্কি বুড়োর কথা মনে হলো। 'নায়ক খোঁজার তো প্রয়োজন নাই। এরচেয়ে বরং ভালো আইডিয়া কিছু খুঁজে পাওয়া দরকার। কারন আমরা তো মানুষই, আর কিছু নই। একটু ঠিককরে নিজের দিকে তাকালেই বুঝে ফেলব আমাদের ভেতরটা আসলে কতটা শুদ্ধতা আর কতটা ভেজাল মেশানো।'(এইরকম কিছু...) কিন্তু আমাদের তবু নায়ক হওয়া চাই, অন্তত কাউকে না কাউকেই সুযোগ পেলেই নায়ক বানানো চাইই চাই। আমাদের নেতারা তাই ফুলের মতন পবিত্র। অনলাইন ভর্তি পীরদের বাণীই তাই হয় ফ্যাসিস্ট মুরিদদের শেষ কথা; তাদের দর্শনই সিদ্ধ, যুক্তি অকাট্য। আমাদের লেখকদের আত্মকথাও হয়ে ওঠে নিজেদের গুণের বহর, ঠিক যেন তারা ঈশ্বর। আমরা এভাবেই বোধহয় সবথেকে সহজ জিনিসটাই ভুলে যাই কিং ...more
By Riju · ★★★★★ · July 18, 2016
বাংলায় আত্মজীবনী আছে বেশ কিছু, রম্যরচনা (বা সেই নামে প্রতিষ্ঠা অভিলাষী) আছে অনেক। কিন্তু সুখপাঠ্য শুধু নয়, বরং মুচকি ও অট্ট: দু'রকমের হাসির বিপুল উপকরণে ঠাসা এমন স্মৃতিচিত্রণ আমি অন্তত আলীসাহেব ছাড়া আর কারও লেখায় পাইনি।

শুধু বড়িশালের বীর ও বীরাঙ্গনা নন, এমনকি শুধু দেশভাগের আগের পূর্ববঙ্গ বা তার সঙ্গে জন্মসূত্রে জড়িত মানুষেরা নন, এই লা-জবাব বইটি পড়ে বাংলা পড়তে সক্ষম যেকোন পাঠকেরই দিল একেবারে তরর হয়ে যাওয়া গ্যারান্টিড।

শিগগিরি পড়ে ফেলুন। ...more
By Arnab · ★★★★★ · September 27, 2015
হাতে গুণে বলে দিতে পারি ঐ বইগুলোর কথা, দ্রুত পড়ার ইচ্ছার সমানুপাতে কষ্টও হচ্ছিল শেষ হয়ে যাচ্ছে বলে!
রোমন্থন অথবা ভীমরতিপ্রাপ্তর পরচরিতচর্চা! নাম শুনেই ভেতরের সুবাস পাওয়া যায়।তপন রায়চৌধুরীর লেখা প্রথম বাংলা বই এটি ,আমার পড়া দ্বিতীয়।’বাঙালনামা’র Abridged version বলা যেতে পারে।প্রিয় গদ্যকারের তালিকায় আগে যে তিনজন লিস্টে ছিলেন,সবাই কবি। নতুন করে সেখানে একজন ঐতিহাসিক যুক্ত হলেন।
তপনবাবু বাক্য-নবাব, অনুপ্রাস-ছন্দ-উপমার মসলায় তার গদ্য শুধু সুস্বাদু না ,সরসও।বৈঠকখানার আড্ডার স্টাইল তাঁর কথনরীতি্তে, শ্রুতিপাঠের অনন্য এক উদাহরণ হতে পারে তাঁর রচনা।আত্মকথায় Self-justification এর হিসেবটা গোলমেলে। ...more
By Rumana · ★★★★★ · July 18, 2017
কিছু বলার নাই আমার! এই বই সম্পর্কে কিছু বলার সাধ্য বা সাধ কোনটাই খুঁজে পাচ্ছি না। ব্যস!!! কেমন লেগেছে সেটা নাহয় নাইই বলি। ...more
« previous 1 3
SKU: 9788177563481 ক্যাটাগরি:
হালনাগাদ করা হচ্ছে…
  • কার্টে কোনো পণ্য নাই।