মহাভারতের ভারত যুদ্ধ এবং কৃষ্ণ

৳ ৩৪০

 ২০০ (মুদ্রিত মূল্য)

বেশি মূল্যের বই কিনে জিতে নিন আকর্ষণীয় মূল্যছাড়।

১৫০০ টাকা মূল্যের বই কিনলেই পাচ্ছেন ১.৬ কনভার্শন রেট।
৫০০০ টাকা মূল্যের বই কিনলে কনভার্শন রেট আরো কম, সর্বনিম্ন ১.৫

স্টকে আছে

বর্ণনা

কৃষ্ণ কি স্বয়ং ভগবান? না বিরাট মাপের এক ব্যাক্তিত্ব, সামান্য এক গোপপল্লী থেকে বিস্ময়কর একক কৃতিত্বে যিনি সমগ্র ভারতবর্ষের রাজনৈতিক ক্ষমতার কেন্দ্রবিন্দুতে এসে দাঁড়িয়েছিলেন?

মহাভারতের যুদ্ধ কি শুধুই কুরুপাণ্ডবদের যুদ্ধ, নাকি ভারতের পূর্ব-দক্ষিণ শক্তির উপর উত্তর-পশ্চিম ভারতীয় শক্তির আধিপত্য বিস্তারের জন্য সারা ভারতবর্ষ জুড়ে সেকালে যে রাজনৈতিক তথা কূটনৈতিক যুদ্ধ হয়েছিল, তারই ইতিবৃত্ত?

নৃসিংহপ্রসাদ ভাদুড়ীর লেখার সঙ্গে যাঁদের পরিচয় রয়েছে তাঁরা সকলেই জানেন যে, সংস্কৃত সাহিত্যে তাঁর অধিকার কত গভীর ও সুবিস্তৃত। এবং এও তারা লক্ষ করেছেন যে, নৃসিংহপ্রসাদের কোনও কথাই কল্পনাপ্রসূত নয়। তাঁর বক্তব্যের সমর্থনে তিনি সবসময়ই তুলে আনেন মূল সংস্কৃত সাহিত্যের প্রাসঙ্গিক উদ্ধৃতি, যথাসম্ভব অবিকৃত অবস্থায় জুড়ে দেন তার বাংলা অনুবাদ কি ব্যাখ্যা। তা সত্ত্বেও প্রতিটি রচনাতেই তিনি যে হয়ে ওঠেন চমকপ্রদ – কি তথ্যে, কি ভাষ্যে – তার কারণ, সম্ভবত, নৃসিংহপ্রসাদের অপূর্ব দৃষ্টিকোণ।

বইয়ের তথ্য

ISBN978-81-7215-028-0
প্রচ্ছদঅমিয় ভট্টাচার্য
পৃষ্ঠা সংখ্যা২০৪
ওজন ২৮৫ গ্রাম
মাপ৮.৪৫ × ৫.৪৫ × ০.৫৫ ইঞ্চি
বাঁধাইহার্ডব্যাক জ্যাকেট
প্রকাশকাল১ম সংস্করণ, মে ১৯৯১
১১শ মুদ্রণ, জুলাই ২০১৮

সূচিপত্র

  • কৃষ্ণ
  • মহাভারতের ভারতযুদ্ধ

গুডরিডস রিভিউ

Write a review (you'll need to sign in to your Goodreads account or sign up) Showing 1-5
By Riju · ★★★★★ · May 25, 2020
পুরাণ, শাস্ত্র, বিশেষত মহাভারত নিয়ে সারস্বত ও যৌক্তিক চর্চার ক্ষেত্রে নৃসিংহপ্রসাদ ভাদুড়ী এই মুহূর্তে বাংলায় অদ্বিতীয়। তাঁর বহু বই পাঠকসমাজে আদৃত। তবে আলোচ্য বইটি লেখকের যাবতীয় সাহিত্যকীর্তির মধ্যে তো বটেই, বাংলা সাহিত্যেই এক অতি বিশিষ্ট স্থান অধিকার করে আছে।
'আনন্দবাজার পত্রিকা'-র বার্ষিকী ও পূজাসংখ্যায় প্রকাশিত দু'টি বৃহৎ প্রবন্ধের সংকলন হল এই বইটি।

প্রথম প্রবন্ধ 'কৃষ্ণ'।
নৃসিংহপ্রসাদের লেখনীর শ্রেষ্ঠতম নিদর্শন হিসেবে এই প্রবন্ধটিকে চিহ্নিত করা চলে। এতে লেখকের লক্ষ্য ছিল একটিই— মহাভারতের নানা পর্যায়ে উল্লিখিত কৃষ্ণের নানা রূপ ও আচরণের মধ্যে আপাত অসঙ্গতির কারণ খুঁজেও তাঁকে একজনই মানুষ (আজ ...more
By Avishek · ★★★★☆ · June 08, 2020
মহাভারতের ভারতযুদ্ধ এবং কৃষ্ণ
এই বইটি মূলত দুইভাগে ভাগ করা। একটিতে কৃষ্ণ চরিত্র আরেকটি হল মহাভারতের যুদ্ধ।
প্রথমেই কৃষ্ণ চরিত্র নিয়ে লেখক এগিয়েছেন। এই চরিত্র জল্পনা কল্পনার শেষ নেই। কত গবেষণা যে হয়েছে তারও ইয়াত্তা নেই। আমরা সবাই কৃষ্ণের কাহিনী জানি। অত্যাচারী মামা কংসকে হত্যা করে সুশাসন প্রতিষ্ঠা করেন কৃষ্ণ। কিন্তু এই ঘটনার পেছনে যে কত অঘটন রয়েছে সেগুলা লেখক বের করে আনার চেষ্টা করেছেন। লেখকের প্রায় সব তথ্যেরই উৎস হরিবংশ পুরাণ। শুরু করেছেন কৃষ্ণ শব্দের অর্থ এবং বিভিন্ন শাস্ত্রে কৃষ্ণকে নিয়ে মতবাদ দিয়ে। এক্ষেত্রে ছান্দোগ্য উপনিষদকে নিয়ে বিশদ আলোচনা করেছেন। কালক্রমে কৃষ্ণ কিভাবে ইন্দ্রের ...more
By Shadin · ★★★☆☆ · April 30, 2020
শ্রীকৃষ্ণ, যিনি পুরাণ পুরুষোত্তম, কপট চূড়ামণি কিংবা ভারতীয় রাজনীতির প্রথম সূত্রধর। নৃসিংহপ্রসাদ ভাদুড়ী কৃষ্ণের অনুসন্ধান করেছেন মহাভারতের পাতায় পাতায়, দেবতা হওয়ার আগে মানব কৃষ্ণকে খুঁজেছেন পুরাণের কোণে কোণে।

নির্মোহ দৃষ্টিতে শ্রীকৃষ্ণকে বিচার করেছেন ভাদুড়ী মশাই। বঙ্কিমচন্দ্রের মহামতি কৃষ্ণের বাইরেও অনেকগুলি চরিত্র ছিল যাদব কৃষ্ণের। প্রেমিক, কূটনীতিক কিংবা কপট সম্রাট কৃষ্ণকে দারুণভাবে বিশ্লেষণ করেছেন লেখক। মহাভারতের কৃষ্ণ এবং হিন্দু পুরাণের কৃষ্ণকে নিয়ে আগ্রহীরা পড়তে পারেন। ...more
By Suman · ★★★☆☆ · November 24, 2017
খারাপ নয়। দুটি প্রবন্ধ এখানে রয়েছে। 'মহাভারতের ভারতযুদ্ধ' যথাযথ হলেও, 'কৃষ্ণ' সম্পর্কে লিখতে গিয়ে কোথাও যেন পাকেচক্রে ঘুরে মরেছেন। কৃষ্ণের অতিমানবিক চরিত্রের কাছে ওনার অভিভূতি যেন অত্যন্ত বেশি হয়ে গেছে। ফলে সেই পর্যায়ে লেখাটা আর হয়ে ওঠেনি। ...more
By Akash · ★★★★★ · December 21, 2020
অন্য দৃষ্টিতে মহাভারতকে দেখা।কুরুক্ষেত্রের যুদ্ধ শুধু কুরু পান্ডব দের যুদ্ধ না,বরং এর পিছনে আছে বিশাল জিও পলিটিক্স। মহাভারতকে বুঝতে হলে,বইটি অবশ্যপাঠ্য।আর লেখকের বিশ্লেষণ সত্যিই অসাধারণ। কৃষ্ণকে নিয়ে লিখা বিশাল ও কমপ্লেক্স প্রবন্ধটি প্রশংসার দাবি রাখে।মহাভারত নিয়ে এত যুক্তিপুর্ণ লিখা আগে পড়েছি বলে মনে হয় না।কিন্তু এত চরিত্র ও সবার ফ্যামিলি ট্রি মাথায় প্যাচ লাগিয়ে দিবে।
...more
SKU: 9788172150280 ক্যাটাগরি:
হালনাগাদ করা হচ্ছে…
  • কার্টে কোনো পণ্য নাই।