ফটিকচাঁদ

৳ ২৫৫

 ১৫০ (মুদ্রিত মূল্য)

বেশি মূল্যের বই কিনে জিতে নিন আকর্ষণীয় মূল্যছাড়।

১৫০০ টাকা মূল্যের বই কিনলেই পাচ্ছেন ১.৬ কনভার্শন রেট।
৫০০০ টাকা মূল্যের বই কিনলে কনভার্শন রেট আরো কম, সর্বনিম্ন ১.৫

স্টকে আছে

বর্ণনা

ফটিকচাঁদ স্মৃতিশক্তি হারিয়ে ফেলেছে। ঘটনাক্রমে সে হারুনদার দেখা পায়। কলকাতায় সে ফটিককে একটি চায়ের দোকানে কাজ দেয়। ষন্ডামার্কা কিছু লোক আসে এবং ফটিককে দেখে চিনে যায়। হারুনের বুঝতে পারে ফটিক কিডন্যাপ হয়েছিল। শেষ পর্যন্ত কি ফটিকের স্মৃতিশক্তি ফিরে এসেছিল ? সেকি পেরেছিল তার পরিবারের কাছে ফিরে যেতে?

বইয়ের তথ্য

ISBN978-81-7066-873-2
প্রচ্ছদসত্যজিৎ রায়
পৃষ্ঠা সংখ্যা৭৮
ওজন ২১৮ গ্রাম
মাপ৮.১৫ × ৬.৫ × ০.৪৫ ইঞ্চি
বাঁধাইহার্ডব্যাক
প্রকাশকাল১ম সংস্করণ, সেপ্টেম্বর ১৯৭৬
২৮তম মুদ্রণ, ডিসেম্বর ২০১৮

গুডরিডস রিভিউ

Write a review (you'll need to sign in to your Goodreads account or sign up) Showing 1-5
By Aishu · ★★★★☆ · November 02, 2020
ছোট থাকতে মনের মাঝে হঠাৎই চেপে বসা ইচ্ছেগুলোর কথা মনে পড়ে? কত শখই না আমাদের হোত তখন, আর কতবারই না ছোট্ট মনগুলোর মাঝে সেসব চাপা পড়ে যেত – বাবা কি আমাকে বড় হয়ে ঘোড়া চড়তে দেবেন? আমি বাস ড্রাইভার হতে চাইলে মা বকবেন না? তখন থেকেই সামাজিক কাঠামোর অলংঘ্যনীয় রীতিনীতির আবছা প্রভাবে শিশুমন বাঁধা পড়ে যেত। কিন্তু ইচ্ছেগুলো তা মানত কি?

আচ্ছা যদি ঘটনাচক্রে সেই শিশুমনটুকু যদি অন্য কোথাও গিয়ে পড়ত, যেখানে বাবা-মায়ের বকুনির ভয়, স্কুলের হোমটাস্কের চাপ, বাঁধা-বিধি কিছুই নেই? শুধু আছে দিনরাত কোন এক মজার মানুষের সাথে ঘুরে বেড়ানো, চায়ের দোকানে কাজ করা, আর সার্কাসের খেলা শেখা। আর তার সাথে যদি পেছনে লেগে ...more
By Sumaia · ★★★★★ · May 26, 2019
"হাতের আস্তিন দিয়ে চোখ মুছে বাবলু বাড়ির দিকে পা বাড়াল।দুটো কাঠের বল ওর পকেটে।আর,একটা মানুষ যাকে ও খুব ভালো করে চেনে, যাকে ও মনের এক কোনায় পুরে রেখে দেবে।
তার নাম শ্রী ফটিকচন্দ্র পাল!" ...more
By সৈয়দা · ★★★★★ · June 12, 2019
'ছু উ উ উ উ উ!

ছু মন্তর যন্তর ফন্তর

হর বিমারি দূর করন্তর

ছু উ উ উ উ উ!'


এভাবেই প্রতি রোববারে, শহিদ মিনারের ধারে এক ফালি ঘাসের উপর, চকরা বকরা আসনে বসে সাতবার বাঁশি বাজায় আর হাঁক দেয় হারুনদা। হারুনদা মানে হারুন অর রশিদ, 'বাগদাদের খলিফা - জাগলিং এর বাদশা!' পিতলের বল, লাট্টু-লেত্তি, রঙ্গিন পালক লাগানো বাঁশের কঞ্চি দিয়ে চোখ ধাঁধানো ভোজবাজির খেলা দেখায়।


হারুনদার সাথে তার চেনা ট্রেনে। যখন চোখ খুলেছিল, জানতো না সে কে? শুধু মাথার নিচে ছিল ঘাস, ঠান্ডা পাথর, উপরে কালো আকাশে জ্বলজ্বলে তারা আর মাথায় অনেক ব্যাথা। বনের ধারে জোনাকি আর তোবড়ানো একটা গাড়িতে দুটো মানুষ মরে পড়ে আছে।


এক বাঙালি ভদ্রলোক তাকে খুঁজে ...more
By Sumya · ★★★★★ · May 07, 2019
আকাশে হাজারটা তারা।ঝোপঝাড়ে জোনাকির ঘনঘটা।আরে জ্বলন্ত মশাগুলোর নাম জোনাকি কিভাবে হল।আহ্!মাথাটায় বড্ড ব্যাথা লাগছে.......।হাজারটা চিন্তার সমুদ্র পাড়ি দিয়ে এখন ও ট্রেনে।"কি চাঁদ,নাম কি তোমার"।"ফটিক"।এভাবেই শুরু হয় ফটিকের যাত্রা।অখ্যাত চায়ের দোকানে কাজ করা,বল দিয়ে হাত লোফার খেলার দিকে হা করে তাকিয়ে থাকা,লাফিয়ে লাফিয়ে হাত তালি দেওয়া,পেছনে থাকা ষন্ডা বদমাশগুলোর কথাও ভুলে যাওয়া, আহা কি জীবন.....কিন্তু এভাবেই কি শেষ নাকি সবে শুরু।
সত্যজিৎ রায় বরাবরই আমার প্রিয় লেখক।মাত্র অল্প কয়টা পৃষ্ঠার এই বইটি নিঃসন্দেহে যেকোন বয়সের জন্য উপভোগ্য।আর চিলেকোঠার যান্ত্রিক শহরটাকে দূরে ফেলে শৈশবের সোনালি ...more
By Ravi · ★★★★★ · April 09, 2019
Extraordinary story. Although the plot feels old and predictable, to a certain extent, it has got a nice human touch to it that it brings one to tears. Don't get me wrong, this is not some sad soap opera, but a story with a gripping narrative and a definite page-turner. If it was so good in English, I can only try and imagine how much more elegant the prose would have been in its original rendition, Bengali.

A must read. ...more
« previous 1 3 4 5
SKU: 9788170668732 ক্যাটাগরি:
হালনাগাদ করা হচ্ছে…
  • কার্টে কোনো পণ্য নাই।